Friday, June 14, 2024
HomeBCSBCS Written Exam Preparation (41th)

BCS Written Exam Preparation (41th)

সম্মানিত পাঠক বৃন্দ আজকে আমাদের পোষ্টটি BCS Written Exam এর পূর্ব প্রস্তুতি প্রসঙ্গে। Written এ কম লিখে কিভাবে ভালো নম্বর পেতে হয় বা স্বল্প সময়ে ভাল নম্বর অর্জন করার গোপনীয় কিছু টিপস শেয়ার করব। আপনারা যারা BCS Written Exam এর জন্য প্রস্তুতি নিচ্ছেন বা আপনাদের মধ্যে অনেকে রয়েছেন যারা 3rd and 4th Year থেকেই Preparation নিচ্ছেন প্রথম BCS দিয়েই Cadre হতে, তাদের জন্য আজকের পোষ্টটি অত্যন্ত সহায়ক হবে বলে আমি আশা করি।

আমরা সবসময় BCS Written Exam এ তথ্যমূলক বিষয় দিয়ে বেশি নম্বর পেতে চাই। অনেকে অনেক ভাবেই পরীক্ষার খাতায় লিখে আসলেও  আশানরূপ রেজাল্ট আসে না। আজকে আমরা Proper  Guide Line দিব কিভাবে কোন বিষয় আপনি পরীক্ষার খাতায় উপস্থাপন করবেন। বিশেষ করে ‘বাংলাদেশ বিষয়াবলি’, ‘আর্ন্তজাতিক বিষয়াবলি’, ‘বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে উল্লেখযোগ্য তথ্য দিতে চান বা আমরা দিয়ে থাকি।তবে এই তথ্যগুলো আপনাদের কিভাবে দিলে ভালো হবে কিংবা কিভাবে সাজানো গোছানো থাকলে একজন শিক্ষক সহজেই আপনার খাতাটি মূল্যায়ন করতে পারবে এবং আপনার Personality সর্ম্পকে ধারনা পাবে সে সম্পর্কে কিছু কথা বলার চেষ্টা করব। (ইনশাআল্লাহ)। মনে রাখবেন আপনার তথ্য দেওয়ার নিয়মাবলী আপনাকে Cadre হতে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

BCS Written Exam এ প্রায় সবাই পাশ করে তবে শুধুমাত্র পাশ করাই ক্যাডার হওয়া জন্য যথেষ্ট নয়। ক্যাডার হতে ভালো/Best Marks তুলতে হয়। আর এই Best Marks তুলার অন্যতম কিছু কৌশল কিভাবে অবলম্বন করতে হবে সে বিষয় নিয়েই আজকের Post টি তৈরি করা হয়েছে। সুতরাং যারা সত্যিই বিসিএস ক্যাডার হতে চান আমাদের পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন, জানুন এবং খাতায় নোট করুন। আশা করছি কিছুটা হলেও উপকৃত হবেন।

আমরা প্রথমেই কোন কোন বিষয় তথ্যর সাথে যোগ করি বা কি দিয়ে তথ্য সুন্দর করে সাজাই প্রথমে সেগুলোর সাথে পরিচিত হয়ে নেই। মূলত বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রত্যেক BCS Examএ প্রশ্নের প্যার্টানে এমন কিছু প্রশ্ন দেওয়া থাকে যেখানে আমরা অনায়াসে Diagram, Graph, Chart, Pie Chart, Bar Chart, Column Chart, Table, Maps, Space Saver এই Topics গুলো ব্যবহার করে তথ্য গুলো সুন্দর ভাবে  সাজিয়ে থাকি। আর এগুলো প্রয়োগের মধ্যে দিয়ে সর্বোচ্চ মার্ক আশা করা যায়। তাই আজ আমরা এই বিষয়গুলো ভালো করে দেখবো এবং কোথায় কোথায় এর প্রয়োগ ঘটানো যায় সেটিও আমরা জানব।

প্রথমেই আমরা এই কয়েকটি বিষয়ের অর্থ জেনে নেই।

  1. Diagram/Graph= নকশা
  2. Chart= তালিকা
  3. Pie Chart= পাই তালিকা
  4. Map= মানচিত্র
  5. Table= সারণী
  6. Bar Chart= বার তালিকা
  7. Column Chart= স্তম্ভ তালিকা

যে যে বিষয়ের উপর এই ধরনের প্রশ্ন হলে আমরা সাধারণত Diagram, Chart ইত্যাদি ব্যবহার করে থাকি এমন কিছু প্রশ্ন নিচে তুলে ধরা হলোঃ

  1. প্রাইমারি স্কুল পর্যায়ে ঝড়ে পড়া তালিকা সমূহ লিখুন। [Drop out of primary school]
  2. পাকিস্তান শাসনামলে বাংলাদেশের বৈষম্য বর্ণনা করুন। [Discrimination to word Bangladesh during Pakistan reign]
  3. মোবাইল ও ইন্টারনেট প্রযুক্তির ব্যবহার লিখুন। [Use of phone and internet technology]
  4. ADP কী? [Allotment for Annual Development program (2018-2019)]
  5. মানব উন্নয়ন কর্মসূচি কী? [ Human Development Index]
  6. বিভিন্ন স্বাস্থ্য কর্মসূচি কী? [Several Health Index]

এ ধরনের প্রশ্নে সাধারণত Graph, Chart ব্যবহার করে Best Marks তোলা সম্ভব। যা এখন আমরা বিস্তারিত আলোচনার মাধ্যমে জানতে পারব।


Graph and Chart: সাধারণত কোন একটি তথ্যকে তথ্যবহুল করতে আমরা Graph, Chart ব্যবহার করে থাকি। আর এগুলোর মাধ্যমে বিভিন্ন তথ্য তুলে ধরতে পারি। নকশা করা তথ্য গুলো তালিকাতে অবস্তান করে, যা গাণিতিক সর্ম্পকের মাধ্যমে তথ্য বিন্যস্ত করা হয়। নকশা এক ধরনের Chart কিন্তু সব Chart ই নকশা নয়।অন্যভাবে বলতে গেলে সব Graph ই Chart কিন্তু সব Chart ই Graph নয়।

যাকে Graph বলা হয় তাই Diagram।

বি:দ্রঃ গ্রাফ, চার্ট এর মাধ্যমে যে কোন তথ্যই দিতে হলে অবশ্যই তার Source এবং তারিখ তুলে দিতে হবে।


Graph/ Diagram: (নকশা)

এটি হলো বিন্দু, নোড বা শীর্ষবিন্দু নামক বস্তুসমূহের একটি সেট, যে বস্তুগুলি একে অপরের সাথে রেখা বা ধার বা ‘এজ’ এর মাধ্যমে সংযুক্ত থাকে। বাস্তব জীবনের সকল ধরনের সমস্যা কর্মসূচি, মানব উন্নয়ন কর্মসূচি, অর্থনৈতিক সমীক্ষা, রেমিটেন্স আয় এসব বিষয়বস্তু Graph/ Diagram এর মাধ্যমে সুস্পষ্ট ভাবে উল্লেখ করা যায়।

EX: Human Development Index (2014-2018)

BCS-Written-Exam-Preparation

Source: UNDP Organization.


Chart: (তালিকা)

এটি হচ্ছে তথ্যের রৈখিক বিবৃতি। Chart আরো অনেক ধরনের আছে যেমনঃ Pie Chart, Bar Chart, Column Chart, Lines Chart ইত্যাদি। এগুলোর মধ্যে বিসিএস পরীক্ষায় Pie Chart, Bar Chart and Column Chart অধিক ব্যবহার করা হয়।

Pie Chart: (পাই তালিকা)

পাই চার্ট হলো একটি বৃত্তাকার চার্ট যা সংখ্যা সূচক অনুপাতে খন্ড খন্ড করা হয়।

EX: ADP [Allotment for Annual Development Program 2019-20]

BCS-Written-Exam-Preparation

BCS-Written-Exam-Preparation

Source: Bangladesh Economic Review 2019-20


Column Chart: (স্তম্ভ তালিকা)

কলাম চার্ট বলতে সকল প্রকার তথ্য ঊর্দ্ধমুখি, নিম্নমুখি অথবা সমতল এমনকি তথ্য উত্তর-দক্ষিণ বরাবর হয়ে থাকে।

EX: দারিদ্রতার হার (১২-১৮) [Rate of poverty 2012-2028]

BCS-Written-Exam-Preparation

Source: Economic Review 2018.


Bar Chat: (বার তালিকা)

Column Chart & bar Chart  এর মধ্যে তেমন কোন পার্থক্য নেই বললেই চলে। দুটো চার্টই তথ্য ঊর্দ্ধমুখি এবং নিম্নমুখি, সমতল বা আয়তাক্ষেত্রাকার ভাবে তুলে ধরে। তবে বার তালিকার তথ্য গুলো পূর্ব দিকে মুখ করে থাকে। আমরা যে কোন চার্টের মাধ্যমেই তথ্য উপস্থাপন করতে পারি।

EX: দারিদ্রতার হার (১২-১৮) [Rate of poverty 2012-2028]

BCS-Written-Exam-Preparation

Source: Economic Review 2018.


Table: (সারণী)

টেবিল হলো কতগুলো সর্ম্পকযুক্ত ডাটাসেট যা সারি এবং কলাম দ্বারা সংগঠিত হয়। আমরা টেবিলের মাধ্যমে বিভিন্ন তথ্যগুলো সাজিয়ে লিখতে পারি।

EX: নারীরর ক্ষমতায়ন (1991-2016) [Empowerment of women 1991-2016]

BCS-Written-Exam-Preparation

Source: Bangladesh Economic Review 1991-2016.


Map: (মানচিত্র)

বাংলাদেশ বিষয়াবলিতে যে যে বিষয়গুলিতে Map দেওয়া যেতে পারে তা নিম্নরূপঃ

  1. জনপদ
  2. খনিজ সম্পদ
  3. উপজাতি
  4. ভৌগলিক অবস্থা
  5. পার্বত্য চট্টগ্রাম ইস্যু
  6. মুক্তিযুদ্ধ ইস্যু
  7. রোহিঙ্গা ইস্যু

এগুলো ছাড়াও যদি কোন বিভাগের প্রশ্ন এসে থাকে সেখানে সেই বিভাগের Map টা একেঁ দিলে অবশ্যাই আপনার খাতাটি সবার থেকে আলাদা ভাবে মূল্যায়িত হবে। ধরুন খুলনা বিভাগের কথা বলা যাক খুলনা মেহেরপুর এর রয়েছে একটি বিশাল ইতিহাস যা খুব সহজেই বর্ণনা করা সম্ভব। রামপাল প্রসঙ্গে আমরা স্থান চিহ্নিত করতে পারি Map দিয়ে। যার ফলে অন্যদের তুলনায় আপনি এক নম্বর হলেও বেশি পাবেন।


Space Sever:

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলিতে যে শুধূ মাত্র Map, Data Chart, Pie Chart এগুলো Quection হয় তা কিন্তু না। অনেক সময় বিসিএস পরীক্ষায় দেখা গেছে বর্ণনামূলক প্রশ্ন হয়েছে যেখানে চার্ট, গ্রাফ দেওয়ার মতো কোন Option নেই। এসব প্রশ্নে এমন কিছু Strategy অবলম্বন করতে হবে যাতে করে বেশি যেন লিখতে না হয় আবার Space Sever হয় এবং Point মূলক হয়।যেমন বলা যেতে পারে: বাংলাদেশের জনগন জনসমস্যা নাকি জনসম্পদ?

এই প্রশ্নে মূলত কোন চিত্র, তালিকা, চার্ট ব্যবহার করা সম্ভব না শুধুমাত্র বর্ণনা ছাড়া। তাই এ ধরনের প্রশ্নে এমন ভাবে উত্তর করতে হবে যেনো সময় এবং তথ্য দুটোতেই Perfect হয়। যেমনঃ এখানে মানব সম্পদ তৈরি করতে সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে তা আমরা Space Sever এর মাধ্যমে লিখতে পারলে Attractive and Informative মূলক হবে।

BCS-Written-Exam-Preparation

বাংলাদেশ বিষয়াবলির আরও কিছু তথ্যঃ

  1. আবহাওয়া জলবায়ুতে ঝুকি
  2. গ্রিন হাউজ ইফেক্ট
  3. সরকারের নীতি
  4. সমুদ্র অর্থনীতি

এইসব বিষয় নিয়ে প্রশ্ন আসলে একটু ভিন্ন আঙ্গিকে তুলে ধরতে পারেন। যেমনঃ Climate Elements.

BCS-Written-Exam-Preparation

 

See All Posts

Spread the love
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments